সারোগেসি পদ্ধতি কি ও সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে

আজকের এই আর্টিকেলটিতে আমরা জানবো সারোগেসি পদ্ধতি কি এবং সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে।এছাড়া আমরা আপনাকে স্যার বেশী কিভাবে করা হয় এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য বো জানানোর চেষ্টা করব এই আর্টিকেলটিতে।


ভূমিকা

বর্তমান যুগে প্রায় এমনও শুনে থাকি সারোগেসি মাধ্যমে অনেকেই মা-বাবা হয়েছে।বিভিন্ন গণমাধ্যমে প্রদর্শন শিরোনামে এরকম চমক খবর প্রকাশিত হতে আমরা প্রায় দেখি।যেমনঃ জনপ্রিয় সংগীত শিল্পী নিক জোনাস ও জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া বলিউডের অত্যান্ত দম্পতি সম্পতি সারোগেসি পদ্ধতিতে সন্তানের মা বাবা হয়েছেন।
এছাড়া সুপারস্টার বলিউডের শাহরুখ খানের ছোট ছেলে জন্ম হয়েছে এই সারোগেসি পদ্ধতিতে।এগুলো ছাড়াও অভিনেত্রী অভিনেতা বলিউডের অনেক জনপ্রিয় সংগীত শিল্পী এবং বিভিন্ন সেলিব্রেটিদের মা-বাবা হওয়ার এই সারোগেসি পদ্ধতি খবর মাঝে মধ্যে আমরা প্রায় বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হতে দেখি।
এই সকল তথ্য বা খবর দেখা বা শোনার পরে অজান্তেই আমাদের মনে প্রশ্ন জাগে সারোগেসি পদ্ধতিটা কি এবংসারোগেসি করতে কত খরচ হয়,এ সকল আরো অনেক রকমের প্রশ্ন আমাদের মনে আসে।এ সকল প্রশ্ন আসলে তখন আমরা খোঁজাখুঁজি শুরু করি এ বিষয়গুলো নিয়ে। তাই আজকের এই আর্টিকেলটি এ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।

সারোগেসি কি

আমার প্রত্যেকটি মানুষই জানি নারী ও পুরুষের মধ্যে যৌনসম্পর্কের মাধ্যমে সন্তান জন্ম দেওয়া সম্ভব।এছাড়া সন্তান জন্ম হয় না।কিন্তু সারোগেসি পদ্ধতিটি পুরাটাই উল্টো।কারণ এই পদ্ধতিতে স্বামী-স্ত্রী যৌন মিলনের দরকার হয় না।সারোগেসি হলো একটি প্রজনন-ভিত্তিক সহায়ক পদ্ধতি।যেখানে একটি নারীর গর্ভে অন্য একটি দম্পত্তির সন্তান প্রদানের পদ্ধতিকে সারোগেসি বলা হয়।
ইনভিট্রো ফার্টিলাইজেশন এর মাধ্যমে পুরুষের দেহ হইতে শুক্রাণু দেহের বাহিরে করে এবং নারী্রদেহ হইতে ডিম্বাণু টেস্টটিউব এর মাধ্যমে নিষ্কৃত করে সারোগেট করে প্রতিস্থাপন করা হয় নারীর গর্ভাশয়ে।

সারোগেসি পদ্ধতি কি

প্রতিনিধিত্ব হলো সারোগেসি শব্দটির বাংলা প্রতিশব্দ।একজন সার্ভেন্ট মা বা যিনি সন্তান জন্ম দানের জন্য গর্ভ ভাড়া দিয়ে থাকে এরকম একজন মানুষের প্রয়োজন হয় সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্মদানের জন্য।এরপরে মানসিকভাবে বা শারীরিকভাবে সার্ভেন্ট মাকে প্রস্তুত করা হয়ে থাকে।
এরপর বাবা মা হতে চাচ্ছে যে দম্পতি বা স্বামী-স্ত্রী,সেই পুরুষের আইভিএফ প্রক্রিয়ার মাধ্যমে শুক্রাণু নিয়ে সেই নারীর গর্ভাশয় প্রতিস্থাপন করা হয় যে সারোগেট মা হওয়ার জন্য প্রস্তুত।এখন প্রশ্ন যে আমরা অনেকেই জানিনা আইভিএফ কি?
এই প্রক্রিয়াটি হয় কাঁচের মধ্যে ভ্রুণ তৈরি হয় ইনভিট্রো ফার্টিলাইজেশ্ন এর মাধ্যমে এবং আইভিএফ এর মাধ্যমে।আমরা অনেকেই শুনেছি উব টেস্টটিউব। এই টেস্টটিউব পদ্ধতিকেও বলা হয়।তাই একজন পুরুষের শুক্রানু ও নারী ডিম্বাণু দেহের বাহিরে নিষিক্ত করা হয় এই সন্তান জন্মদানের জন্য সারোগেসি পদ্ধতিতে আইভিএফ পদ্ধতির মাধ্যমে।
এইজন্য ভ্রণ প্রস্তুত করা হয় এই আইভিএফ পদ্ধতিতে।এরপরে নারীর গর্ভাশয়ে কিংবা জরায়ুতে মেডিকেল ইউটিউব এর মাধ্যমে প্রবেশ করানো হয়ে থাকে।এই পদ্ধতি প্রক্রিয়াকেই সারোগেসি পদ্ধতি বলা হয়।

সারোগেসি পদ্ধতির প্রকারভেদ

দুটি পদ্ধতি হয়ে থাকে সারোগেসি।যেমন-
  • প্রথাগত / পার্শিয়াল সারোগেসি
  • আধুনিক /জেস্টেশনাল / আইডিএফ সারোগেসি
প্রথাগত সারোগেসিঃদীর্ঘদিন ধরে আসছে পার্শিয়াল বা প্রথাগত সারোগেসি।একটি সন্তানের জন্ম হয় একজন পুরুষের শুক্রাণু সারগেট মায়ের ডিম্বাণু থেকে এ পদ্ধতিতে জন্ম হয় সন্তান। এখানে কোন প্রকার মায়ের বা নারীর কোন ভূমিকা হয় না।
আধুনিক / আইভিএফ সারোগেসিঃমায়ের গর্ভাশয়ে প্রতিস্থাপন করার আগে একটি পুরুষের শুক্রাণু এবং নারী ডিম্বাণু দেহের বাহিরে নিষিক্ত করা হয় যে পদ্ধতিতে সেটি হল আইভিএফ পদ্ধতি।

সারোগেসি পদ্ধতি ইসলাম কি বলে

সন্তান জন্মদানের জন্য বর্তমানে আলোচিত বা বিতর্কিত একটি বিষয় বা মাধ্যম হল সারোগেসি পদ্ধতি।এ প্রক্রিয়ায় একটি সন্তান জন্মদান করা ইসলামে পদ্ধতি সম্পূর্ণ ভাবে হারাম।কিন্তু এই অবৈধ পদ্ধতিটি ভারতের তারকারা গ্রহণ করেছে বলে প্রচার হয়েছে।নাউজুবিল্লাহ।এই পদ্ধতিটি ব্যবহার করে অনেক সমকামীরা ও পরিবার শুরু করার জন্য ব্যবহার করছেন।


যেটি আমাদের নিয়ে যাচ্ছে দিন দিন সমাজকে ধ্বংসের দিকে।তাই বলা যায় সবাইকে সময় থাকতে সাবধান হতে।ইসলামের সন্তান জন্মদানের বা যৌন চাহিদা পূরণ কিংবা একমাত্র যৌগিক চাহিদা বৈধ মাধ্যম হলো স্বামী স্ত্রী অথবা বিবাহিত নিজের স্ত্রীর মাধ্যমে।ইসলামে অন্য কোন মাধ্যম বা উপায়ে সন্তান জন্ম দেওয়ার সম্পূর্ণ রূপে হারাম।
কেননা সন্তান জন্মদানের বা যৌগিক চাহিদা পূরণের জন্য মহান আল্লাহতালা আমাদের একটি নির্দিষ্ট মাধ্যম জানিয়ে দিয়েছেন। তাই যৌবিক চাহিদা পূরণ ও সন্তান জন্মদান এর বাহিরে অন্য কোন পদ্ধতি সম্পূর্ণভাবে হা্রাম।

সারোগেসি কি হালাল

ইতিমধ্যেই আমরা যদি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পূর্ণরূপে পড়ে থাকিতাহলে সারোগেশী কি হালাল জেনেই গেছি এই সম্পর্কে বিস্তারিত তথ্য।
এই প্রক্রিয়াটি হল একটি সন্তান জন্মদান করা।কিন্তু সম্পূর্ণরূপে হারাম সন্তান জন্মদান করা।কারণ সন্তান জন্ম বা চৌভিদ চাহিদা পূরণের জন্য ইসলামে নির্দিষ্ট একটি পদ্ধতি রয়েছে।তাই অন্য কোন পদ্ধতি, এর নির্দিষ্ট পদ্ধতি ছাড়া গ্রহণ করা সম্পূর্ণরূপে হারাম।
সারোগেসি কিভাবে করা হয়
একটি সন্তান জন্মদানের পদ্ধতি হল মূলত সারোগেসি।আজকাল অনেক মা বাবাই এ পদ্ধতিতে সন্তান নিচ্ছে।ইসলামে একটি সম্পূর্ণরূপে হারাম একটি কাজ ও এটি খুবই মারাত্মক ঝুঁকিপূর্ণ পদ্ধতি।অর্থের বিনিময়ে ভাড়া নেওয়া হয় এই পদ্ধতিতে একজন সারোগেন্ট মাকে সন্তান জন্মদানে জন্য।এরপরে তাকে প্রস্তুত করা হয় মানসিক ও শারীরিক ভাবে।
একজন পুরুষের শুক্রাণু আইভিএফ পদ্ধতিতে সংরক্ষণ করা হয় যে দম্পতি সন্তানের জন্ম নিতে চায়। আইভিএফ পদ্ধতিতে নিষিক্ত করা হয় সারোগেট মায়ের ডিম্বাণু বাহিরে এনে শুক্রাণু এবং ডিম্বাণু কে এই পদ্ধতিতে করা হয়।এরপরে সৃষ্টি হয় আইভিএফ কাঁচের মধ্যে যখন ভ্রুণের। এরপর সারোগেট নারীর
গর্ভাশয়ে বা জরায়ুতে প্রবেশ করা হয় মেডিকেল টিউবের মাধ্যমে।
এই পদ্ধতি কে বলা হয় সারোগেসি।অনেকে এই পদ্ধতিতে সন্তান জন্মদান দিয়ে থাকে উন্নত দেশের দিকে তাকালেই দেখা যায়।এই পদ্ধতিতে একটি হারাম একটি কাজ এবং এই পদ্ধতিতে সন্তান জন্মদান খুবই ঝুঁকির কাজ।অনেকে বর্তমানে মা বাবা হচ্ছেন আমাদের পার্শ্ববর্তী দেশের ভারতেও এই পদ্ধতিটি হচ্ছে এখন।
মোটেও ঠিক নয় এই পদ্ধতিতে অবলম্বন করা,কিন্তু বিশেষ করে বলিউড তারকারা এ বিষয়টি প্রমাণ করছে।আমাদের সমাজ ধ্বংস হয়ে যাবে এসব পদ্ধতিতে সন্তান জন্ম দিলে।
এ থেকে বোঝা যাচ্ছে যে সারোগেসি পদ্ধতিতে কি এবং সারোগেসি বিষয়ে আরো অন্যান্য তথ্যগুলো।

বাংলাদেশি কি সারোগেসি করা যায়

সম্পূর্ণরূপে নিষিদ্ধ বাংলাদেশ সারোগেসি পদ্ধতিতে সন্তানের জন্মদান করা।এরপরেও মা বাবা হচ্ছেন,এই পদ্ধতিতে সন্তান নিচ্ছেন অনেকেই গোপনে।যেটি বাংলাদেশের সম্পূর্ণ রূপে অবৈধ।এইজন্য সারোগেসি পদ্ধতিতে সন্তানের জন্ম দিয়ে থাকেন অনেক দম্পতি বিদেশে গিয়ে থাকে।সারোগেসি পদ্ধতিতে সন্তান জন্ম দান করে থাকেন বিশেষ করে ভারতে গিয়ে।এ থেকে বোঝা যায় যে বাংলাদেশের সারোগেসি করে যায় কিনা।


লেখকের শেষ মন্তব্য

ইতিমধ্যে জেনে গেছেন যে আজকের এই আর্টিকেল সম্পূর্ণ রূপে আলোচনা করা হলো সারোগেসি পদ্ধতি কি এবং আরো বেশি পদ্ধতি ইসলামে কি বলে এই বিষয়ে সম্পূর্ণ সকল তথ্য।এ থেকে বুঝা যায় যে বাবা মা হওয়ায় সারোগেসি পদ্ধতি কখনোই সঠিক নয় এবং এই পদ্ধতিটি ইসলামের সম্পূর্ণ রূপে নিষিদ্ধ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url