কম্পিউটারের কাজ করার ১৫টি পদ্ধতি - কম্পিউটারের প্রধান কাজ কি

বর্তমান আধুনিক যুগে কমবেশি সকল মানুষই কম্পিউটারের বিষয়ে জানে।স্কুল বা হাইস্কুলে এই কম্পিউটার বিষয়ে একটি পাঠ্য পুস্তকও থাকে।যা থেকে আমরা কম্পিউটারের বিষয়ে বিভিন্ন তথ্য জানতে পারি।এই আর্টিকেলটিতে আমরা আজকে জানব কম্পিউটারের কাজ করার পদ্ধতি ও কম্পিউটারের প্রধান কাজ কি এই বিষয়েকিছু তথ্য নিচে উল্লেখ করার চেষ্টা করব।


ভূমিকা

আজকে আমরা কম্পিউটারের কাজ করার পদ্ধতি সম্পর্কে এ আর্টিকেলটিতে কিছু তথ্য বিস্তারিত উল্লেখ করব।Class six এ- কম্পিউটার কিভাবে কাজ করে এবং কম্পিউটারের প্রধান কাজ কি? কম্পিউটারের ব্যবহার ও কম্পিউটারের কি কি কাজ করতে পারে এই সম্পর্কে আজকে এই
আর্টিকেলটিতে উল্লেখ করার চেষ্টা করব।

কম্পিউটারের কাজ করার পদ্ধতি বর্ণনা - কম্পিউটারে কিভাবে কাজ করে for class six

কম্পিউটার বিষয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন ক্লাস সিক্সের পরীক্ষায় এসে থাকে।তাই আজকের এই আর্টিকেলটিতে কম্পিউটারে কিভাবে কাজ করে for class six এ বিষয়ে অনেকে জানতে চায় গুগলে সার্চ করে।এইজন্য আজকে এই আর্টিকেলটিতে কম্পিউটার কিভাবে কাজ করে for class six বিষয়টি সম্পর্কে কিছু তথ্য আলোচনা করব।
নিজস্ব কোন বুদ্ধি বা জ্ঞান বলতে কম্পিউটারে কাজ করার জন্য প্রয়োজন হয় না।কম্পিউটারে মেমোরিতে সকল ধরনের তথ্য সাধারণত থাকে কম্পিউটারে কাজে লাগিয়ে যেসব তথ্য গুলো।মানুষের সামনে সকল ধরনের তথ্য নির্ভুলভাবে প্রক্রিয়াকরণ করে উপস্থাপন করে আমরা যে সকল নির্দেশনা দিয়ে থাকি।


যেকোনো কাজ আমরা কম্পিউটারেকরে থাকি তাকে সাধারণত কম্পিউটার ইনপুট বলা হয়।এরপরে কম্পিউটারে ইনপুট করার পরে আমাদের সামনে যে তথ্যটি আসে সেটাকে আউটপুট বলা হয়।অর্থাৎকম্পিউটার তার তথ্য অনুসন্ধান ও প্রক্রিয়াকরণ করে আমাদের দেওয়া যে কম্পিউটারে ইনপুট দেওয়া হয় সেই অনুযায়ী আউটপুট আমাদের সামনে নিয়ে আসে।
তিনটি পদ্ধতি রয়েছে এই কম্পিউটারের প্রক্রিয়াকরণে ক্ষেত্রে নিয়ন্ত্রণ,স্মৃতি ও গাণিতিক/ যুক্তি।আমরা CPU বলে থাকি একত্রে এই অংশগুলোকে সাধারণত।কম্পিউটারের সকল কিছু এই অংশটি নিয়ন্ত্রণ করে থাকে এ কথাটি আমরা প্রত্যেক মানুষই জানি।মানুষকে নিয়ন্ত্রণ করে যেমন মানুষের মস্তিষ্ক তেমনি করে কম্পিউটারকে নিয়ন্ত্রণ করে সিপিইউ।
এজন্য সিপিইউকে কম্পিউটারের মস্তিষ্কও বলা যায়।কম্পিউটারের সব ধরনের তথ্য বা কাজ প্রক্রিয়াকরণ করে থাকে এই সিপিইউ এবং আমাদের আউটপুট প্রদান করে তা অনুসন্ধান করার পরেই।এইভাবেই কম্পিউটার কাজ করে আসছে।

কম্পিউটারের প্রধান কাজ কি - কম্পিউটার কি কি কাজ করতে পারে

উপরে আমরা কম্পিউটারে কিছু তথ্য জানলাম। এখন কম্পিউটারের প্রধান কাজ কি এবং কম্পিউটার কি কি কাজ করতে পারে এই বিষয় সম্পর্কে জানব।
ইনপুট গ্রহণ করা ও মেমোরিতে ডাটা স্টোর করাই হলো কম্পিউটারের প্রধান কাজ।আমাদের সামনে আউটপুট প্রদান করে থাকে আমাদেরই দাওয়াত কিছু তথ্য যা প্রসেসিং করে থাকে কম্পিউটার। প্রধান ও অন্যতম এ কাজগুলোকে ধরা হয় কম্পিউটারের প্রধান কাজ হিসেবে।
কম্পিউটারে কি কি কাজ করতে পারে তা জেনে নিনঃ
  1. বর্তমান যুগে প্রত্যেকটি মানুষই কম্পিউটারের মাধ্যমে সকল ধরনের কাজ করে থাকে। প্রত্যেকটি মানুষই এই আধুনিক যুগে ঘরে বসে অফিসের কাজ, খাদ্যদ্রব্য অর্ডার করা ও আরো বিভিন্ন ধরনের কাজ কম্পিউটারের মাধ্যমে করে।
  2. প্রত্যেকটি প্রতিষ্ঠান,দোকানে ও ব্যাংকের হিসাব করতে এ কম্পিউটার ব্যবহার করা হয়।কারণ অল্প সময়ের মধ্যে সব কিছুর সমাধান হয়ে যায় এর মাধ্যমে।
  3. কম্পিউটার সকল ধরনের তথ্য সংরক্ষণ করতেও কাজ করে।
  4. অল্প সময়ের মধ্যে কঠিন ও জটিল হিসাব নিকাশ সমাধান করে সামনে উপস্থাপন করে।
  5. বর্তমানে পড়াশোনার কাজেও কম্পিউটার ব্যবহার হচ্ছে।
  6. কম্পিউটার ইনপুট গ্রহণ আউটপুট প্রদান করে আমাদের সামনে তথ্য প্রদান করে আসছে।

কম্পিউটারের ব্যবহার

উপরে আমরা আলোচনা করলাম কম্পিউটারের কাজ করার পদ্ধতি সম্পর্কে। কম্পিউটারে ব্যবহার সম্পর্কে কিছু বিস্তারিত তথ্য এখন আমরা আলোচনা করব।কম্পিউটারে ব্যবহার সম্পর্কে জানতেই হবে সকলকেই।নিচে কম্পিউটারের ব্যবহার সম্পর্কে কিছু তথ্য উল্লেখ করা হলো-
কম্পিউটারের ব্যবহার শিক্ষার ক্ষেত্রেঃকম্পিউটারের গুরুত্ব বর্তমান সময়ে বিশেষ ভূমিকা রাখে শিক্ষা ক্ষেত্রে।কম্পিউটার ব্যবহার হয়ে আসছে শিক্ষার নানা রকম কাজে। বর্তমানে কম্পিউটার ব্যবহার করা হয় অনলাইন ক্লাস করার ক্ষেত্রে।কম্পিউটারে ব্যবহারে মান শিক্ষার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখছে।
বিনোদনের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহারঃআধুনিক যুগে কম্পিউটারের গুরুত্ব রয়েছে বিনোদন জগতে অনেক জায়গায়। কারণ সকল মানুষের কাছে কম্পিউটার দেখা যায় এখন প্রায়। কম্পিউটারের মাধ্যমে আমরা বিভিন্ন ধরনের কাজ করি, গেম খেলি,গান শুনি ও নাটক দেখে থাকি বিনোদনের জন্য।
ব্যবসা-বাণিজ্যের কম্পিউটারের ব্যবহারঃবিশ্বব্যাপী কাজের ক্ষেত্রকে সুন্দর করার জন্য ও ব্যবসা-বাণিজ্যকে বর্তমান সময়ে আরো বৃদ্ধি করার মাধ্যম হিসেবে কম্পিউটারে ব্যবহার অপরিহার্য। প্রত্যেকটি মানুষের কাছে আমাদের বাণিজ্য ব্যবস্থাকে দ্রুত পৌঁছে দেওয়ার জন্য আমরা কম্পিউটারে ব্যবহার করে আসতে পারি।
বিজ্ঞান গবেষণায় কম্পিউটারের ব্যবহারঃকম্পিউটারে ব্যবহার করে গবেষণার কাজকে আরো উন্নত দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায়। কারণ বিভিন্ন রকমের তথ্য কম্পিউটারে সংরক্ষণ করা যায়।কম্পিউটারে দীর্ঘদিন যাবত যে কোন ধরনের তথ্য ধারণ করে রাখতে পারে,তবে মানুষের ক্ষেত্রে একসাথে অনেকগুলো তথ্য সংরক্ষণ করে রাখা বা স্মৃতিশক্তি করা এত সহজ হয় না।
প্রশাসনিক কাজে কম্পিউটারে ব্যবহারঃসকল ক্ষেত্রে কম্পিউটার ব্যবহার বর্তমান সময়ে প্রায় দেখা যায়।কম্পিউটারে ব্যবহার এখন বর্তমানে প্রশাসনিক ক্ষেত্রেও গুরুত্ব অপরিসীম ভূমিকা রাখছে।কম্পিউটারের মাধ্যমে প্রশাসনিকের মানুষেরা বিভিন্ন রকম তথ্য তাদের এলাকায় বা আরো অনেক কাজে ব্যবহার করে আসছে।

কম্পিউটারে বিভিন্ন অংশ ও কাজ

উপরে আমরা কম্পিউটারের বিভিন্ন রকম তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। এখন কম্পিউটারের বিভিন্ন অংশ কাজ নিয়ে আলোচনা করব।অনেক মানুষই আছে যারা জানেনা বা জানতে আগ্রহ বোধ করে কম্পিউটারে বিভিন্ন অংশ কাজ সম্পর্কে।


এইজন্য নিচে কিছু তথ্য উল্লেখ করা হলো-
  • মাদারবোর্ডঃমাদারবোর্ড অংশটি হলো কম্পিউটারের প্রধান অংশ।একে অপরের সঙ্গে সংযুক্ত থাকে কম্পিউটারের হার্ডওয়ার গুলো। ভালো সাপোর্ট পাওয়ার জন্য মাদারবোর্ডের ক্ষমতা বেশি থাকলেই সকল ধরনের হার্ডওয়্যার গুলো ভালো কাজ করে।
  • প্রসেসরঃমাদারবোর্ডের মাঝখানে প্রসেসর থাকে।প্রধান চালিকাশক্তি হলো কম্পিউটারের প্রসেসর।যেমন ইঞ্জিন ছাড়া একটি গাড়ি সঠিকভাবে চলতে পারে না ঠিক তেমনি কম্পিউটার চালানো অসম্ভব যদি কম্পিউটারে প্রসেসর না থাকে।
  • পাওয়ার সাপ্লাইঃপ্রায় প্রত্যেকটা মানুষই জানে পাওয়ার সাপ্লাই প্রয়োজন হয় কোন ইলেকট্রনিক্স কোন কিছু চালানোর জন্যএজন্যই পাওয়ার সাপ্লাই ও প্রয়োজন হয় কম্পিউটার চালানোর জন্য। প্রত্যেকটি অংশকে কম্পিউটার সক্রিয় করার জন্য পাওয়ার সাপ্লাই ব্যবহৃত হয়ে আসছে।
  • র‍্যামঃর‍্যাম হল কম্পিউটারের প্রধান অংশগুলোর মধ্যে একটি অংশ।এই অংশের প্রধান কাজ হল প্রসেসরকে প্রত্যেকটি মুহূর্তে তার কাজের কথাগুলো মনে করিয়ে দেয় কম্পিউটারকে চলমান অবস্থায়।
  • মনিটরঃমনিটর হল আরেকটি অংশ কম্পিউটারের প্রধান অংশগুলোর মধ্যে পরে। তেমন কোনো সম্পর্ক নেই এই মনিটরের কম্পিউটারের কাজ করার যেকোনো ধরনের ক্ষমতার কাজ করার সাথে।তবে কম্পিউটার তার সকল কাজ মনিটর ছাড়া পরিচালনা করতে একেবারেই পারবেনা। কারণ যে কোন ধরনের তথ্য ইনপুটেড সকল ধরনের কাজ আউটপুট মনিটরের সামনে চলে আসে।
  • কিবোর্ডঃইনপুট ডিভাইস গুলোর মধ্যে কম্পিউটারে অন্যতম হলো কিবোর্ড।যেকোনো তথ্য লিখা বা টাইপ করা হয় কিবোর্ড এর মাধ্যমে।এজন্য এই কীবোর্ড ব্যবহার করা হয় কম্পিউটার চালানোর জন্য অবশ্যই।এটি ছাড়া চালানো অসম্ভব কম্পিউটার।
  • মাউসঃকম্পিউটারের আরেকটি অন্যতম অংশ হলো মাউস। বিভিন্ন রকমের ইনপুট প্রদান হয় মাউসের মাধ্যমে কম্পিউটারে মধ্যে।

উপসংহার

কম্পিউটারের বিষয়ে যে কোন ধরনের কাজ সম্পর্কে আমরা এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করলাম।কম্পিউটারের কাজ করার পদ্ধতি ও কম্পিউটারের প্রধান কাজ কি এগুলো বিষয় ছাড়াও কম্পিউটারে কি কি থাকে ও কি কি কাজে লাগে এই সকল বিষয়ে তথ্য আজকেই আর্টিকেলে উল্লেখ করার চেষ্টা করেছি।
মনে করি আপনাদের সকলেরই এ আর্টিকেলটি পড়ে অনেক কাজেই সুবিধা হবে এবং বিষয়গুলো সম্পর্কে তথ্য জানাও হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url